আত্রেয়ী রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপের দাবী জানিয়ে সেঁচ দপ্তরে ডেপুটেশন উৎসাহের, বাংলাদেশে রবার ড্যাম নির্মানের প্রতিবাদ

বালুরঘাট, ৩ সেপ্টেম্বরঃ শুখা আত্রেয়ীতে জলধারা বইয়ে দিতে আন্দোলনে নামল ‘উৎসাহ’ স্বেচ্ছাসেবী সংগঠন । বালুরঘাট পেড়িয়ে বাংলাদেশে আত্রেয়ী প্রবেশের আগেই নদীবক্ষে রবার ড্যাম নির্মানের প্রতিবাদে সরব হলেন সংগঠনের সদস্যরা। বিষয়টি নিয়ে রাজ্য ও কেন্দ্র সরকারের হস্তক্ষেপ দাবী করে জেলা সেঁচ দপ্তরের নির্বাহী বাস্তুকারকে ডেপুটেশন দিল উৎসাহ। বিষয়টি নিয়ে গত প্রায় এক মাস আগেও দপ্তরের দ্ররষ্টি আকর্ষন করে এই স্বেচ্ছাসেবী সংগঠন । যার পরেই ইতিমধ্যেই রিভার্স রিসোর্স ইন্সটিটিউশন এর তরফে একটি প্রতিনিধিদল বালুরঘাটে আত্রেয়ী নদীতে জল ধরে রাখার জন্য বাঁধ নির্মাণের বিষয়টি খতিয়ে দেখে গিয়েছে। বাঁধ নির্মাণের আগে যাবতীয় তথ্য সংগ্রহের কাজ এর দায়িত্ব বর্তেছে জেলা সেচ দপ্তরের উপরে।
বাংলাদেশ থেকে আগত আত্রেয়ী নদী কুমারগঞ্জ, বালুরঘাট হয়ে ফের বাংলাদেশে মিশেছে। প্রায় ৫৮ কিলোমিটার নদীতে শুখা মরসুমে জল থাকেনা বলা চলে। ২০১৫ সাল থেকে বালুরঘাটবাসী আত্রেয়ী রক্ষায় মরিয়া হয়ে ওঠে। বাংলাদেশের মোহনপুরে রাবার ড্যাম দিয়ে নদী আটকানোর প্রতিবাদে সরব হন ছাত্র ছাত্রী থেকে সাধারণ মানুষ। গত কয়েকবছর ধরে ধারাবাহিক নানা কর্মসূচির মধ্য দিয়ে চলেছে এই লড়াই । যার পর এই আন্দোলনকে আরও শক্তিশালী করতে মাঠে নেমেছে উৎসাহ স্বেচ্ছাসেবী সংগঠন । আত্রেয়ী রক্ষায় মিছিল, পদযাত্রা, সেমিনার, গনস্বাক্ষর সংগ্রহ অভিযানও চালিয়েছে সংগঠনের কর্মকর্তারা সহ সদস্যরা। এবারে আরও এক ধাপ এগিয়ে আত্রেয়ী তথা জেলার নদীগুলির হাল ফেরানোর বার্তা দিতে উৎসাহের ডাকে জেলায় এক কনভেনশনে যোগ দিতে আসছেন পরিবেশকর্মী ডঃ রাজেন্দ্র সিং। আগামী ১৫ সেপ্টেম্বর এই কনভেনশন অনুষ্ঠিত হবে বালুরঘাটের মন্মথ মঞ্চে। সেখানেও উঠে আসবে আত্রেয়ী রক্ষায় নানান পদক্ষেপের কথা । যেখানে আমন্ত্রণ জানানো হবে বর্তমান সাংসদ সুকান্ত মজুমদার, প্রাক্তন সাংসদ অর্পিতা ঘোষ সহ একাধিক জনপ্রতিনিধিদের। স্কুল কলেজের ছাত্রছাত্রী সহ শিক্ষক শিক্ষিকারা ও সাধারণ মানুষ এক জন আন্দোলন গড়ে তুলবে ওই কনভেনশনে বলে দাবী ।
জেলা সেচদপ্তরের তরফ থেকে আত্রেয়ীর সরেজমিনে তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে। এর পরে তৈরি করা হবে মডেল। বর্তমানে আত্রেয়ী নদীর পলি, জলস্তর,গতিবেগ ইত্যাদি বিভিন্ন বিষয়ে আত্রেয়ীতে তথ্য সংগ্রহ এর কাজ চালাচ্ছে জেলা সেচ দপ্তর।
সেচ দপ্তরের জেলা নির্বাহী বাস্তুকার স্বপন বিশ্বাস বলেন, আত্রেয়ী নদীতে জল প্রতিবন্ধক নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। বর্তমানে এই প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে জোরকদমে। আত্রেয়ীতে জল ধরে রাখতে অত্যন্ত বৈজ্ঞানিক পদ্ধতিতেই প্রকল্প বাস্তবায়ন করা হবে। উৎসাহের ডেপুটেশন সেই কাজকে আরও ত্বরান্বিত করবে ।
উৎসাহের সম্পাদক সরোজ কুন্ডু বলেন, আমরা আত্রেয়ী রক্ষায় বিভিন্ন সমস্যা সমাধানের দাবিতে আন্দোলন করছি। আত্রেয়ী রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য ডেপুটেশন দেওয়া হয়েছে সেচ দপ্তরে। বাংলাদেশকে বাধ সরাতে পালটা চাপ দিতে সরকারের যদি অস্থায়ী এই প্রচেস্টা হয়, তবে তা মানা যেতেই পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *