জামাই ষষ্ঠী —————- হাসি দত্ত

জামাই ষষ্ঠী
—————-
হাসি দত্ত

গতকাল ‘জামাই ষষ্ঠী’তে জামাই আপ্যায়নে, উপচে পড়েছিলো বাঙালি শাশুড়ি মা’য়েদের ‘বাঙলা হেঁশেল’…..
কি ছিলোনা সেখানে !!!!!
পোলাও , কোপ্তা, কাবাব , ইলিশ, চিতল , ভেটকী, পাবদা, পমফ্রেট থেকে শুরু করে বিরিয়ানি, চিকেন , মাটন….. রসগোল্লা , রসমালাই, রাবড়ি, পায়েস, গুলাব জামুন……
আম, জাম, কাঁঠাল, লিচু…….
গুনে শেষ করা যাবে না…..
আর , হবে নাইই বা কেনো !!!!
প্রত্যেক শাশুড়ি মা’ই চান তার জামাই বাবা’টি যেমনই হোক; লম্বা জামাই , বেঁটে জামাই, মোটা জামাই, রোগা জামাই, কালো জামাই, সাদা জামাই….. তবুও সে পুত্রসম আদরের ও স্নেহের জামাই….. তাই তার আপ্যায়নে কোনও খামতি রাখা চলবে না……. জামাই ষষ্ঠী উপলক্ষে বোস গিন্নীর সাথে দত্ত গিন্নীর, মুখার্জি গিন্নীর সাথে ঘোষ গিন্নীর, চ্যাটার্জি গিন্নীর সাথে রায় গিন্নীর হেশেঁলের চলেছে ইঞ্চিতে ইঞ্চিতে লড়াই……
পাশের বাড়ির নতুন বিয়ে হওয়া দিদি’টা যখন জামাই ষষ্ঠীর সকালে, সেজে গুজে নতুন জামাই সহ বাড়ির উঠানে এসে দাঁড়ালো , শঙ্খ আর হুলু ধ্বনিতে চারিদিকে আনন্দের জোয়ার…..তখন সদ্য চাকরি পাওয়া ছেলেটা কিংবা মেয়েটা জানালার পর্দার পাশ থেকে দেখেছে আর হয়তো নিজেকে নিয়েও সেইরকম সুন্দর স্বপ্ন দেখেছে…..
এদিকে চৌধুরী কাকিমা তো পাশের ফ্ল্যাটের নমিতা কাকিমা’কে বলেই ফেললো, “জানো নমি, তোমার দীপ যেমন এইবছর জামাই ষষ্ঠীতে যাচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে আমার সব্য ( সব্যসাচী) আগামী বছরে জামাই ষষ্ঠী করতে যাবে….চাকদার মেয়েটা কেকা’র রঙটা একটু চাপা বটে, তবে ফ্যামিলিটা খুব ভালো। আমরা তো কুষ্ঠী ঠিকুজি মেলানোর জন্য মেয়ের জন্ম তারিখ সময় চেয়ে পাঠিয়েছি কিন্তু মেয়ের বাড়ি থেকে সব্য’র রক্ত পরীক্ষার জন্য বলেছে , সব্য’র অবশ্য তাতে কোনও আপত্তি নেই…….”
একদম ঠিক কথা…….
একদম ঠিক সিদ্ধান্ত নিয়েছে কেকা ও সব্য (সব্যসাচী)……
কুষ্ঠী ঠিকুজি আগে নয় আগে উভয়ের রক্ত পরীক্ষা করা
একান্ত প্রয়োজন……
সবথেকে গুরুত্বপূর্ণ হোলো SGPT blood test….
SGPT এর অর্থ হল Serum Glutamic Pyruvic Transaminase এনজাইম, একে GPT বা ALT এনজাইমও বলা হয়, যা লিভার থেকে নির্গত হয়। SGPT blood test দ্বারা রক্তের নমুনায় উপস্থিত SGPT এনজাইমের মাত্রা পরিমাপ করে। স্বাভাবিক ভাবে একজন পুরুষের রক্তে SGPT লেভেল থাকে 29 – 33 U/L এবং একজন মহিলার রক্তে SGPT লেভেল থাকে 19 -25 U/L …..
যদিও ডাক্তারবাবুরা অনেক সময়ই বলে থাকেন যে ,
নারী পুরুষ উভয়ের ক্ষেত্রেই SGPT লেভেল 55 U/L পর্যন্ত নিরাপদ ধরা হয় , কিন্তু আপনি সেই ভরষায় বুক বাঁধবেন না…… বিয়ের আগে ছেলেটির ও মেয়েটির SGPT blood test অবশ্যইইই করান এবং ডাক্তার বাবুর পরামর্শ নিন… একটা গুরুত্বপূর্ণ কথা জানবেন, লিভার সুস্থ না থাকলে হার্ট কখনওই নিরাপদ থাকতে পারেনা….. তাই ভাবী দম্পতির সুন্দর ও সুস্থ জীবনের কথা ভেবে SGPT blood test অবশ্যইইই করান…..
এই টেষ্টের খরচও খুব কম , 100 -200 টাকার মধ্যেই……
ভালো থাকুন সুস্থ থাকুন আর জামাই ষষ্ঠী ও বৌমা ষষ্ঠী সাড়ম্বরে উপভোগ করুন…..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *