পুতুলখেলা —– সর্বাণী রিঙ্কু গোস্বামী

পুতুলখেলা

সর্বাণী রিঙ্কু গোস্বামী

ছোটো গোপাল হাতে চকলেট নিয়ে উসখুস করে , ” দাদা , মা কোথায় গেল বল তো ? আমার যে খুব ঘুম পেয়ে গেছে ।” বড় গোপাল তত দুরন্ত নয় , একটু বড় হয়েছে তো ধৈর্য বেশি । সে খানিক কান পেতে শুনে বলে , “বাইরের ঘরে টি ভি চলছে , কোথায় যেন ঝামেলা হয়েছে বলছে । মা বোধহয় ঐ খানে , দিদিরা এইসময় বাড়ি ফেরে তো !” ছোট গোপালের চোখ ছলছল করে , “কি হবে রে দাদা , গন্ডগোল মানে তো মারামারি আগুন লাগানো …তাই না ?” বড় গোপাল চুপ করে থাকে , চিন্তা তার ও হচ্ছে । কয়েকদিন আগেই দু বোন বাড়ি এসে মেজেঘষে পরিস্কার করে গেছে সিংহাসন , মা আজকাল বেশিক্ষন হাঁটু মুড়ে বসতে পারে না । সকালে বাবাও চেয়ারে বসে বসেই তাদের ঘুম থেকে ওঠায় তারপর চান করিয়ে জামাকাপড় পরিয়ে খাবার দেয় ।

তারা দুভাই সারাদিন একহাতে নাড়ু নিয়ে মাথায় মুকুট গলায় মালা পরে পাহারা দেয় ঘরবাড়ি ।কোমরের কাছে ছোট্ট দুটি বাঁশি রাখা থাকে যেন বিপদ বুঝলেই ফুঁ দিয়ে সব গোলমাল ঠিক করে দেবে । এবার কিন্তু গা চুলকোচ্ছে ছোটর , জরি দেওয়া জামা পরে এই গরমে আর কতোক্ষন বা থাকা যায় !

” কি রে দাদা , মা যে আসছেই না । আমি কিন্তু সিংহাসন থেকে পড়ে যাবো এবার ঘুমে ।” বড় গোপাল কান পেতে শোনে , এবার টি ভি বন্ধ হয়েছে ।ফোনে উঁচু গলায় মা কথা বলছে যেন কার সঙ্গে , ” ফিরেছিস ? যাক নিশ্চিন্ত । আর দিদি ? অটো ধরেছে বাড়ির ? যাক বাবা …গন্ডগোল এতো । হাত পা ধুয়ে রেস্ট নিয়ে ফোন করিস …হ্যাঁ আমি বলে দিচ্ছি বাবাকে ।বাবাই তো বললো টি ভি দেখ , ঠিক আছে ঠিক আছে ।”

বড় গোপাল ফিসফিস করে বলে , ” এইবার মা আসবে , জামা ছাড়িয়ে চুমু খেয়ে শোওয়াবে আমাদের ।” বলতে না বলতেই মা আসে , গোপালদের সামনে হাতজোড় করে বলে “রক্ষে করেছ গোপাল ।” তারপর তাদের হাত থেকে চকলেট নামিয়ে কৌটোতে রাখে , মুকুট মালা জামাকাপড় খুলিয়ে চুমু খেয়ে বলে ,”এবার ঘুমোও দেখি দুজনে ।”

বিছানায় বালিশে মাথা দিয়ে মশারির ভেতর ছোট গোপাল ফিসফিস করে , ” দাদা আমরা ঘুমোলে মায়ের সবকিছু কে পাহারা দেয় রে ?” দাদা মুচকি হেসে ইশারায় দেখায় পাশে সাপজড়ানো কালো শিবলিঙ্গ , রাম সীতা লক্ষ্মণ হনুমান , যীশুখৃষ্ট লক্ষ্মী সরস্বতী গনেশ ! “ওরা সবাই ? ”

“হ্যাঁ সবাই , আরো আছে ঐ এক আলমারি বই । তুই এবার ঘুমোতো , এই না ঢুলে পড়ে যাচ্ছিলি এতোক্ষণ !” দাদার ধমকে চোখ বোজে ছোট , ওর স্বপ্নের ভেতর দাড়িওলা কারা যেন এসে খুব গম্ভীর গলায় বলে , “ধর্ম হলো মানুষের আফিম ,” কেউ বলে ,”চির সখা হে ছেড়ো না আমাকে !” কেউ বলে “অবিশ্বাসীর শাস্তি মৃত্যু !” ও শুনতে পায় দাদা বলছে , “ঘুমিয়ে পড় ভাই ঘুমিয়ে পড়, ঘুমের থেকে শান্তি আর কিছুতে নেই ।” ছোট গোপালের চোখে ঘুম নেমে আসে , মাথার কাছে প্রদীপটি একসময়ে নিভে যায় । পৃথিবী তার নিজের পুতুলখেলা নিয়ে ঘুরতে থাকে নিজের মনে ।

সর্বাণী রিঙ্কু গোস্বামী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *