রঙ নিয়ে দু-চার কথা। কলমে-নিতু চৌধুরী,,

রঙ নিয়ে দু-চার কথা।

কলমে-নিতু চৌধুরী,,

ফাগুনের আমন্ত্রণে
ছন্দ জেগেছে মনে মনে,
পলাশে লেগেছে রঙের আগুন
চারিদিকে জয়ধ্বনি “এসো হে ফাগুন “।
ফাল্গুন মাসে মনে রঙের আগুন লেগেছে ,নানা শুধু আমার নয়,আমাদের সকলের মনে তাই না?আসতে চলেছে রঙের উৎসব। রঙে রঙিন হতে কে না ভালোবাসে। পলাশের ওই লাল রঙের আগুন কম বেশি সবাই কেই প্রেমে পোড়ায়। কারণ লাল রঙ প্রেমের রঙ, বলা হয় লাল খুব শুভ রঙ।তাইতো নতুন কণের সাজ হয় লাল, তার পরণের বেনারসী,হাতের পলা,সিঁথির সিঁদুর সবেতেই থাকে লালের ছোঁয়া। সেই সাজে সে ভালোবাসার মানুষ টির কাছে যেতে চায়, যেতে চায় তার নতুন জীবনের চলার পথের পথিক হতে তার প্রিয়তমের সাথে ।তবে ব্যতিক্রম যে নেই তা বলছিনা অনেকে শাড়ি অন্য রঙের পড়লেও, সিঁদুরের রঙ বা পলার রঙ কিন্ত লালই হয়।তবে আজকাল অবশ্য অনেকেই বিবাহিত জীবনের এই গতানুগতিক ধারণাকে বদলে লিভ ইন বা লিভ টু গেদারের দিকেও এগোচ্ছে বৈকি। তারা হয়তো বিবাহিত জীবনের রঙ পছন্দ করেন না।আরে ভাই আমরা গণতান্ত্রিক দেশে থাকি সবার নিজের মতো করেই বাঁচার অধিকার আছে, সমাজ, সংস্কার মানার দায় সবাইকেই কেন নিতে হবে? আবার সদ্য বিধবা হওয়া মেয়েটিকে সাদা থান পরানো হয়, সেই রঙে সে সত্যিই কি ভালোবেসে রঙিন হতে চায়?
কিন্ত ওই যে সমাজ সংসার সংস্কারের দোহাই দিয়ে তাকেও দেওয়া হয় রঙের যাতনা, বলা ভালো তাকে সইতে হয় রঙের যাতনা, বলা বাহুল্য রঙ বিহীন জীবনের বেদনা।সেই সদ্য বিধবাটির কাছে এই ফাগুনের আনন্দ যে বিষাদের কালো ছায়া। তার রঙিন জীবন বৈচিত্র্য হীন আজ ।তবে আজকাল যে সব মেয়েরা এসবের তোয়াক্কা না করে নিজেকে রঙিন করে রাখতে পেরেছে তাদের জন্য এক জন নারী হিসেবে আমার শুভকামনা রইল।
এতো গেলো এক শ্রেণীর মহিলাদের কথা তবে কিছু মহিলা বা পুরুষ আছেন যারা একটু বেশিই রঙিন। তারা তো আবার নিজের স্ত্রী বা স্বামী ছেড়ে পর স্ত্রী বা পর পুরুষের সঙ্গে রঙিন হতেই বেশি ভালোবাসেন। আরে ভাই এতে দোষের তো কিছু নেই তাই না, পরকীয়া তো এখন বৈধ তাই চুলোয় দিয়ে সমাজ সংস্কার যতো খুশি প্রেমে পরো।মুখে বলো আমরা বন্ধু, বন্ধুত্ব করার অধিকার তো সবারই আছে। তবে এই রঙিন জীবনের রঙ যখন হাল্কা হবে তখন সেই জীবনের রঙ কি হবে তার চিন্তা করার জন্য তো উপরওয়ালা আছে।
রামধনুর সাতটি রঙ সত্যিই বড়ো সুন্দর তবে তাদের ব্যবহার আমরা কিভাবে করবো তাতো আমাদের ওপর।কিভাবে সেই রঙে রঙিন হবো সেটাও আমাদের ই ঠিক করতে হবে তাই না। সবুজ রঙ আমাদের মনকে চির সবুজ করবে না অবুঝ সেতো ভগবান ই জানেন। বাকি কথা না হয় পরের পর্বের জন্য তোলা থাক পাঠক গণ। জীবনের এতো রঙ সেকি আর এতো অল্প পরিসরে বয়ান করা সম্ভব?ততক্ষণ না হয় আগামীর অপেক্ষা থাকুক।
(ক্রমশ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *