জার্মানি: জাটিঙ্গার ফিনিক্স হয়ে ওড়া ©✍ সায়ন্তন ধর

জার্মানি: জাটিঙ্গার ফিনিক্স হয়ে ওড়া

©✍ সায়ন্তন ধর
(দশম পর্ব)

…এখানকার ফার্মহাউসগুলি বেশ দর্শনীয়, কাঠের দোতলা বা তিনতলা। ব্যালকনি গুলোও কাঠের ফেন্সিং দেওয়া। সেখান থেকে ঝুলছে মাধবীলতা, মালতীলতা না না, আসলে তেমনটাই মনে হল দেখে, এগুলো অরেঞ্জ প্যানজি, ড্যান্ডেলিওন, কারনেশন, আইরিশ, অ্যানিমন ও টিউলিপ। কোন কোন ফার্মহাউস কালো ও সবুজ রঙের, কোন কোনটি কালো ও কমলা রঙের ভাইব্র্যান্ট রঙে সজ্জিত। ঝিরঝির বৃষ্টি পড়ছে, আমি হেঁটে চলেছি সরু রাস্তা দিয়ে, রাস্তার দুপাশে অ্যামারাইলিস ও ড্যাফোডিল্স ফুলেরা আমাকে অভ্যর্থনা জানাচ্ছে। ল্যাম্পপোস্টের বাতিগুলি সুদৃশ্য কাঁচের। দূরে ফার, স্প্রুস ও পর্ণমোচী উদ্ভিদের মিশ্র অরণ্যাবৃত পাহাড়। তার সামনে দিয়ে অনেক উঁচুতে রেলব্রীজ। মাথা উঁচু করে দেখতে হয় এতটাই উঁচু। সম্ভবত ছোট নদী আছে আর বন্যপ্রাণীর যাতে অসুবিধা না হয় সেদিকে লক্ষ্য রেখেই ব্রীজগুলো এত উঁচুতে। এখানে রাস্তা কিছুটা মোরাম বিছানো। দুপাশের ঘাসেদের আগ্রাশন থেকে রক্ষা করার জন্যই। সুন্দর সুন্দর কাঠের সাইনবোর্ডে ঐতিহ্যের ছোঁয়া ও নির্দেশাবলী। ফার্মহাউসের ব্যালকনি থেকে অবাক দৃষ্টি মেলে ধরেছে জার্মান তরুণী। সোনালি চুল শুকিয়ে নিচ্ছে মিঠে রোদে। এখানে এমনই, হঠাৎ বৃষ্টি তো হঠাৎ রোদ। বাড়ির দেওয়ালে কাঠের কারুকাজ করা ট্র্যাডিশনাল কুকু ক্লক। সকাল সাতটায় সাতবার সুরেলা কন্ঠে ডেকে উঠলো কাঠের কোকিল। পথের ধারে কোথাও শুকনো মৃত গাছে ঝুলছে খেলনা বল। দেখে মনে হচ্ছে যেন ক্রিসমাসের সময়। এখানে এভাবেই সাজানো থাকে সারাবছরই। রেল ব্রীজটিতে ইঁটের গাঁথুনিতে তৈরী সুবিশাল আর্চগুলি দেখে অবাক লাগে। উপর দিয়ে যাচ্ছে লালরঙা একটি ট্রেন। আরও কিছুটা এগিয়ে আর ফার্মহাউস চোখে পড়লোনা। চারিদিকে তখন শুধুই গাছপালা। হাঁটতে হাঁটতে চলে এলাম ছোট্ট নদীর তীরে। তরঙ্গায়িত বনভূমির নীচু অংশ দিয়ে পাথুরে কল্লোলিনী বনজ সুর ভাজছে যেন। বনের এক অংশ থেকে অপর অংশে চলে গেলো একটি ওয়েস্টার্ন ক্যাপেরক্যালি। এগুলি এখানকার কিছু লুপ্তপ্রায় মোরগ জাতীয় পাখি। ভাবতে পারিনি এদের দেখা মিলবে। হয়তো এভাবে দেখা দেয় বলেই আজ তারা বিপন্ন। আরও অনেকটা পথ এগিয়ে বড় বড় স্প্রুস গাছের আদিম অরণ্যে প্রবেশ। আমাদের পূর্ব হিমালয়ের ক্রিপ্টোমেরিয়ার মত এই স্প্রুসও একটি ভারসাম্য নষ্টকারী উদ্ভিদ। এদের মাটি ধারণ ক্ষমতা কম। ফলে ভূমিক্ষয় বেশী হয়। কাঠের চাহিদার জন্যই এদের বেশী করে লাগানো হয়েছিল। নব্বই এর দশকের একাধিক ঝড়ে (প্রধানত ২৬ ডিসেম্বর ১৯৯৯ এর ‘লোথার’ হ্যারিকেনে) স্প্রুস অরণ্য লন্ডভন্ড হয়ে যায়। আমি চলেছি শৈলশহর ফ্রেইবার্গের উদ্দেশ্যে। আরও একটি ছোট নদী পড়লো পথে। অবশ্য আগেরটির চেয়ে অনেকটাই বড়। এই নদী পার হওয়ার জন্য কাঠের ব্রীজ রয়েছে। খয়েরী সে ব্রীজ পেরিয়ে একটি জনপদ চোখে পড়লো। দূরে চার্চের চূড়া দেখা যাচ্ছে। আমাদের এখানে যেমন পাহাড় মানেই রঙীন, পাহাড় মানেই ফুলে সজ্জিত বাড়ি, ব্ল্যাক ফরেস্টের গ্রামগুলিও তেমনই। গ্রামের রাস্তার ধারে সার সার গ্রীনস্পিয়ার ( ) গাছ। তার মাঝে মাঝে রয়েছে কালো থোকা থোকা ফলে ভরা ব্ল্যাকবেরী ( )। দুপুর হয়ে এসেছে প্রায়, বেশ খিদেও পেয়েছে। ভাবলাম কিছু ব্ল্যাকবেরী পেড়ে খাই। এখানে এডিবল ফল পেড়ে খাওয়ায় কোন নিষেধাজ্ঞা নেই। কিন্তু পাড়বো কি করে, অনেক উঁচুতে, আর নীচেরগুলো তেমন পাকেনি। শেষে আমার দুরবস্থা দেখে গ্রামের একজন এগিয়ে এসে এক আঁজলা ভরেদিলেন ব্ল্যাকবেরী ফলে। নাম বললেন কার্ল স্টেফান। এখানে সবাই ভীষণ লম্বা। আর একটা জিনিস লক্ষ্য করলাম মেয়েরা কেউ লালটুপি, কেউ কলো টুপি, কেউ ব্রাইডাল ক্রাউন পরে আছে। আমার মনের কথা পড়ে নিয়ে স্টেফান বললেন তিনি একজন ভল্যান্টিয়ার গাইড। এমনিতে গ্রামের বিদ্যালয়ে পড়ান, কিন্তু শখে পথিকদের গাইড করেন। তিনি এই অঞ্চলের সংস্কৃতির সঙ্গে পরিচিত করলেন আমাকে। তাঁর কাছ থেকে যা জানলাম তা তুলে ধরলাম। মেয়েদের মাথায় যে টুপি রয়েছে তাকে বোলেনহাট বলে। সমাজে অবিবাহিত মেয়েরা লাল বোলেনহাট পরে। বিবাহিতরা কালো বোলেনহাট আর এনগেজমেন্ট হওয়া থেকে বিয়ে পর্যন্ত ব্রাইডাল ক্রাউন পরে। এর সাথে সাদা ব্লাউজ ও বাদামী রঙের লং স্কার্ট তাদের পোশাক। এরপর তিনি লাঞ্চে নিমন্ত্রণ করলেন তার বাড়িতে। ব্রেড মার্মালেড, ফ্রুট স্যালাড (তাতে রয়েছে ব্ল্যাকবেরী, চেরী, আলুবোখরা, কিউয়ি, অ্যাপ্রিকট ও ডুমুর) আর কেক সহযোগে লাঞ্চ হল। লাঞ্চ করতে করতেও শুনলাম এক বিস্ময়কর কাহিনী। এ কেক যে সে কেক নয়। আমরা বার্থ ডে পার্টিতে যেমন চকোলেট কেক খাই তেমন, নাহ্ তার চেয়েও অনেক বেশী সুসজ্জিত ও টেস্টি। নাম ব্ল্যাক ফরেস্ট। ঠিক, এ নাম তো আগেও শুনেছি। আসলে এই ধরনের কেক প্রথম এখানেই তৈরি হয়। ১৯১৫ সাল নাগাদ জনৈক ব্ল্যাকফরেস্টিয়ান জোসেফ কেলার এই কেক তৈরি করেন। ব্রাউন রঙের চকোলেট ও সাদা ক্রীমের চারটি লেয়ার থাকে এটিতে। সাদা ক্রীমের ওপর লাল ম্যারাশ্চিনো চেরী দিয়ে সাজানো হয়। এরপর কার্স্চওয়াজের নামক চেরী থেকে প্রস্তুত ব্র্যান্ডি যোগ করা হয়। এভাবে যে সুমিষ্ট কেকটি তৈরী হয় তা ঠিক যেন এখানকার অবিবাহিত মেয়েদের পোশাকের রঙের সাথে মিলে যায়। তাই এর নাম ব্ল্যাকফরেস্ট, যা সারা দুনিয়ায় সমাদৃত। কিন্তু এ অঞ্চলের নাম ব্ল্যাকফরেস্ট কেন? আমার এ প্রশ্নের উত্তরও তিনি দিলেন। তারপর বললেন, “আজকে এখানেই রেস্ট করুন। কাল এভাবেই আরও কিছুটা পথ গেলে ফ্রেইবার্গ পৌঁছে যাবেন।” হয়তো তিনি চেয়েছিলেন নামের অর্থ শুধু মুখে বলে নয়, অনুভব করিয়ে বোঝাতে। রাত নিঝুম হল। আকাশে চাঁদ আছে। কিন্তু মাঝেমাঝে তা ঢেকে যাচ্ছে মেঘে। আজ আমি এখানে আসার আগেও বেশ বৃষ্টি হয়েছে। আবারও মেঘ করে এলো। কুয়াশার মত মেঘেরা স্প্রুস অরণ্যে দিক হারিয়েছে। গাছের কালচে কান্ডগুলিতে বাসা বেঁধেছে ঘন সবুজ মস-ফার্ণের দল। ফলে রাত যত না অন্ধকার তার চেয়েও বেশী অন্ধকারাচ্ছন্ন লাগছে। এই জন্যই এই অঞ্চলের নাম ব্ল্যাক ফরেস্ট। আজ গ্রামে বিয়ে আছে। সেই দূরের চার্চ থেকে ভেসে আসছে রোমান্টিক গানের সুর। সব মিলিয়ে একটা রহস্য-রোমাঞ্চ-রোমান্টিক প্যাকেজ যেন। আমিও ঘুমিয়ে পড়লাম সেই আমেজ নিয়ে। স্বপ্নে দেখলাম ট্রিবার্গ জলপ্রপাতের অপরূপ দৃশ্য। আসলে এই বাড়িতে ট্রিবার্গের একটা সুন্দর ছবি আছে। এ সফরে সেখানে যাবনা আমি তাই হয়তো স্বপ্নেই দেখে নিলাম। আরও দেখলাম আমি হেঁটে চলেছি দানিয়ুব ও নেকার নদী বেষ্টিত সোয়াবিয়ান জুরা পার্বত্য অঞ্চলে, যেখানে ডুসেল নদীর উপত্যকা নিয়েন্ডার নামে পরিচিত। চুনাপাথর নির্মিত এই ক্যানিয়নে আমি খুঁজে বেড়াচ্ছি প্রত্নতাত্ত্বিক উপকরণ। এখানেই দুর্গম গিরিগুহা মাঝে মিলেছিল প্রথম আধুনিক মানুষ নিয়েন্ডারথালের ফসিল ও করোটি। মিলেছিল ৪২০০০ বছরের পুরোনো বাঁশি। সেলক্লিনগেন গুহা থেকে পাওয়া গিয়েছিল ৩৫০০০ বছরের পুরোনো ম্যামথের দাঁতের তৈরী ভেনাস মূর্তি। ৪০০০০ বছরের প্রাচীন নৃসিংহ মূর্তি বা ইউরোপীয় ব্রোঞ্জ যুগের নেব্রা স্কাই ডিস্ক। এইসব প্রাগৈতিহাসিক দলিল যেন হাতছানি দিয়ে ডাকছে আমায়।

(ক্রমশঃ)

©✍ সায়ন্তন ধর
০১/০৯/২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *