খড়কুটো —— টিঙ্কু মুখার্জী

খড়কুটো
—————
টিঙ্কু মুখার্জী

প্রতিদিন সকালে ফোনে হাত দিলেই গুগুল দেখায় এক একটা বিশেষ দিবসের নাম। কিছু গুরুত্ব পায় কিছু পায় না, তাতে কী! দিবস তো। সেরকমই আজ দেখলুম বিশ্ব পরিবেশ দিবস। কিন্তু এতে এমন আহামরি কি আছে? আমরা তো সবাই বিস্তর পরিবেশ প্রেমী থুড়ি সচেতন। আমরা পরিবেশ কে চমকাতে জানি, ধমকাতে জানি। নির্বিকারে বলতে পারি, “টেনসন নেবেন না বস, আপনার পরিবেশ ঝকঝকে করে দেবো। সব কংক্রিট আর মার্বেলের। ওসব বাগানের মায়াটায়া ছাড়ুন তো। সুইমিং পুলে সাঁতার কাটবেন, জিমে ওই সলমন খানের সিক্স প্যাক…… বুঝলেন না! আচ্ছা আচ্ছা গাছ তো হবেই। ওই পুলের চারপাশে, আহা!! সবুজের সমারোহ। সকাল বিকাল দেখতে দেখতে হাটবেন, হাটতে হাটতে দেখবেন। শুধু বাগান টা বিসর্জন দিলেই হল।
ধূর মশাই! সিক্সটিজের ফিলিম হিরোইনদের মতো নাকি কান্না কাঁদবেন নাতো। এখন এসির হাওয়া আর ব্যালকনি গার্ডেনের জামানা বুঝলেন। কয়েকটা ‘টাকা’ গাছ লাগিয়ে দেবো বোতলে ভরে। হু..হু.. তারপর সেই গাছের সঙ্গে নিজের মস্ত একটা ছবি এফবিতে আপলোড করে দিলেই ব্যস, কেল্লাফতে! পাঁচশো লাইক, তিনশো কমেন্ট। এই সর্মাকে ইয়াদ করবেন ষার।
ওহো ভুলেই মেরেছি আপনার আমগাছগুলো কাটা হয়ে গ্যাছে। আহা! মিসটি আম, কয়েকটা ওই বাচ্চাদের জন্য…. হেহেহেহে। চলি ষার, হ্যাপ্পি পরিবেস দিবস্। । “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *